সমস্ত পাথর হলে মহামূল্য মণি........ মণির কদর কিছু হতো না কখনই ।- ভাবসম্প্রসারণ

সমস্ত পাথর হলে মহামূল্য মণি

মণির কদর কিছু হতাে না কখনই।

ভাব-সম্প্রসারণ : চলমান বিবর্তনগত বিচিত্র পৃথিবীতে পরস্পর বিপরীতধর্মী উপাদানসমূহের দ্বান্দ্বিক প্রক্রিয়া সবল অস্তিত্ববান। সৃষ্টি-ধ্বংস, জন্ম-মৃত্যু, আলাে-আঁধার, সুখ-দুঃখ এসবই পরস্পর বিপরীতধর্মী হলেও একে অপরের পরিপূরক।

নিরবচ্ছিন্ন সবকিছুর অস্তিত্বই মূল্যহীন বস্তু বা বিষয়ের স্বতন্ত্র স্বকীয় শক্তি বৈপরীত্যের বিশিষ্টতায় উদ্ভাসিত হয়। মন্দ আছে বলেই ভালাে স্বমহিমায় ভাস্বর নইলে একা ভালাের কদর কে করত? যেখানে তুলনা নেই, দুইয়ের মাঝে যাচাইয়ের সুযােগ নেই, সেখানে গুণ অব্যক্ত-বিমূঢ়। জগতে সাধারণ পাথর মহামূল্যবান পাথর উভয়ই দেখতে পাওয়া যায় এবং এই দুই পাথরের একত্র অবস্থান সত্ত্বেও একে অন্যের চেয়ে গুণে উন্নত আর এই গুণ, নিগুণ পাথরের অস্তিত্ব থাকার কারণেই আমাদের চোখে ধরা পড়ে। তাই সাধারণ পাথরের পটভূমিতেই মহামূল্যবান মণি-মুক্তার মহিমা বিভাসিত হয় মণি-মুক্তা অতি মূল্যবান ধাতু, যা সহজলভ্য নয়। কারণেই অন্যান্য সাধারণ পাথর থেকে এদের কদর বেশি আলােকে কে ভালােবাসত যদি আঁধার না থাকত? সুখকে কে এত আদর করত যদি দুঃখ না থাকত? তেমনই পৃথিবীর সকল পাথরই যদি মহামূল্যবান মণি হতাে তাহলে মণি-মুক্তার গৌরব ম্লান হয়ে যেত যত্ন করে কেউ সংগ্রহ করত না, বরং লােষ্ট্র খণ্ডের ন্যায় অবহেলায় পায়ে মাড়িয়ে চলে যেত। তবে সাধারণ পাথরের মূল্য যে নেই, তাও নয়। বরঞ্চ সেগুলাে আমাদের যাপিতজীবনে অতি প্রয়ােজনীয়, কিন্তু হাতের নাগালে সহজলভ্য বলে মূল্যটা আমাদের চোখে পড়ে না। জল আমাদের জীবন, অথচ সহজলভ্য বলে কোনাে দাম নেই। পক্ষান্তরে, স্বর্ণ আমাদের কিবা কাজে লাগে, অথচ তা কত মূল্যবান এবং প্রাণান্ত চেষ্টা করে আমরা তা সঞ্চয় করি যে জল ছাড়া একদিন প্রাণ বাঁচে না, অথচ সেই জল অপেক্ষা নিপ্রয়ােজন নিছক বিলাস বস্তু স্বর্ণের গৌরবই আমরা স্বীকার করি তাই বলা যায়, স্রষ্টার সৃষ্ট সবকিছুই একে অপরের পরিপূরক, পৃথক গুণসম্পন্ন মূল্যবান।

আমাদের জীবনে আলাে-আঁধার, সুখ-দুঃখ, আনন্দ-বেদনা পাশাপাশি আছে বলেই জীবনের প্রকৃত বৈশিষ্ট্য সহজে অনুধাবন করা যায় আলাের রূপ ফুটিয়ে তােলার জন্য যেমন অন্ধকার একান্ত প্রয়ােজন তেমনই দুঃখ-বেদনা অভাবের তীব্র জ্বালা আছে বলেই আমাদের জীবনে সুখ, আনন্দ স্বাচ্ছন্দ্য এত কাম্য।


Share This Post

Post Comments (0)



Notice Board

Latest Post

Suggestion or Complain

সংবাদ শিরোনাম