কলেজের ছাত্র-ছাত্রীদের দৈনিক উপস্থিতি সম্পর্কিত প্রতিবেদন-প্রতিবেদন

মাধ্যমিক উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে প্রেরণের জন্য কলেজের ছাত্র-ছাত্রীদের দৈনিক উপস্থিতির একটি প্রতিবেদন প্রণয়ন কর।

তারিখ : ১৭ই জুলাই ২০১৯

বরাবর

মহাপরিচালক মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর

শিক্ষাভবন, ঢাকা।

বিষয় : কলেজের ছাত্র-ছাত্রীদের দৈনিক উপস্থিতি সম্পর্কিত প্রতিবেদন।

জনাব

আপনার অধিদপ্তর থেকে প্রেরিত পত্রের (স্মারক নং- মা..মা.শি.অ৩২০/১৯) মাধ্যমে কলেজে শিক্ষার্থীদের উপস্থিতি জানতে যে প্রতিবেদন চাওয়া হয়েছে তা সরেজমিনে তদন্ত করে আপনার অবগতির জন্য পেশ করছি।

কলেজের ছাত্র-ছাত্রীদের দৈনিক উপস্থিতির প্রতিবেদন

কলেজ দক্ষিণ বাংলার একটি ঐতিহ্যবাহী কলেজ। ১৯৭৯ সালে কলেজটি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে আজ পর্যন্ত অত্যন্ত সফলতার সঙ্গে কলেজটি শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছে। ফলে প্রতিবছরই কলেজের ছাত্র-ছাত্রীদের পাশের হার শতভাগ। তথ্যানুসন্ধান করে দেখা যায়, প্রতিদিন প্রায় ৯৫% শিক্ষার্থী ক্লাসে উপস্থিত থাকে বলে তারা এমন আশানুরূপ ফলাফল অর্জন করতে সক্ষম হয়েছে। তবে গত ১৫ দিন যাবৎ এলাকায় বন্যার পানি ক্রমশ বেড়েই চলেছে। আপনি হয়ত অবগত আছেন যে, জেলার প্রায় তিন শতাধিক গ্রাম একেবারেই বন্যার পানিতে প্লাবিত হচ্ছে। লােকজন গৃহবন্দি হয়ে পড়েছে। অনেকেই আবার পানির ওপরে মাচা বেধে তাতে আশ্রয় নিয়েছে। গ্রামের রাস্তাগুলাে পানিতে তলিয়ে গেছে। তাই মাত্র ২০% শিক্ষার্থী প্রতিদিন ক্লাসে উপস্থিত হতে পারছে। বাকি প্রায় ৮০% ছাত্রছাত্রী কলেজে উপস্থিত হতে পারছে না। কেননা কলেজের অধিকাংশ ছাত্রছাত্রী গ্রাম মফস্বল শহর থেকে আসে। বন্যাপরিস্থিতি যতদিন পর্যন্ত না নিয়ন্ত্রণে আসবে ততদিন উপস্থিতির হার এমনই থাকবে বলে ধারণা করা হচ্ছে। তবে বন্যা পরিস্থিতির আগে এমন চিত্র কখনাে দেখা যেত না। শুধু মাস থেকেই এমনটা হচ্ছে। নিমে ১৫/০৭/২০১৯ তারিখে প্রতি ক্লাসে ছাত্রছাত্রীদের উপস্থিতির হার নিমে তুলে ধরা হলাে-

শ্রেণি

মােট ছাত্রছাত্রীর সংখ্যা

উপস্থিতির পরিমাণ

একাদশ মানবিক

৪৫০

৯০

একাদশ বিজ্ঞান

৩২০

৬৪

একাদশ ব্যবসায় শিক্ষা

৫৪০

১০৮

দ্বাদশ মানবিক

৪০০

৮০

দ্বাদশ বিজ্ঞান

৩৫০

৭০

দ্বাদশ ব্যবসায় শিক্ষা

৫৭০

১১৪

মোট

২৬৩০

৫২৬

উল্লিখিত উপস্থিতি আশাব্যঞ্জক নয়। তবে পরিস্থিতি মােকাবিলার জন্য কলেজ কর্তৃপক্ষ বিভিন্ন সিদ্ধান্ত পদক্ষেপ গ্রহণের চেষ্টা করেছে। কিন্তু ফলপ্রসূ হয়ে ওঠেনি। তবে আশা করা যাচ্ছে, আগামী ১০-১৫ দিনের মধ্যে বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসবে। তবেই কলেজে ছাত্রছাত্রীদের উপস্থিতি স্বাভাবিক হবে বলে আশাবাদ ব্যক্ত করছি।

প্রতিবেদকের নাম ঠিকানা    : আশিস, ‘কলেজ

প্রতিবেদনের শিরােনাম             : ‘কলেজের ছাত্র-ছাত্রীদের দৈনিক উপস্থিতির প্রতিবেদন

প্রতিবেদন তৈরির সময়          : বিকাল :০০টা


Share This Post

Post Comments (0)



Latest Post

Suggestion or Complain

সংবাদ শিরোনাম