নিরক্ষরতা দূরীকরণের তাৎপর্য বর্ণনা করে বন্ধুর কাছে চিঠি লেখ।-পত্র

নিরক্ষরতা দূরীকরণের তাৎপর্য বর্ণনা করে বন্ধুর কাছে চিঠি লেখ।

শিকারপুর, বরিশাল।

৫ই জানুয়ারি ২০১৯

প্রিয় শাওন।

ইংরেজি নববর্ষের শুভেচ্ছাসহ আমার আন্তরিক ভালােবাসা নিও। বহুদিন পর তােমার চিঠি পেয়ে খুব খুশি হলাম। আশা করি, তােমরা ভালাে আছ। আমাদের দেশের নিরক্ষরতা দূরীকরণ প্রসঙ্গে তুমি চিঠিতে যা লিখেছ, তা আমি সমর্থন করি; তবে সম্পর্কে আমার মতামতটিও চিঠিতে সংক্ষেপে তুলে ধরছি।

আমাদের দেশে শিক্ষিতের হার খুব কম। নিরক্ষর জনগােষ্ঠী দেশের জন্য এক বিরাট বােঝা। তাছাড়া, দেশের গণতন্ত্র তখনই সার্থক হয়, যখন দেশ থেকে নিরক্ষরতা দূর হয়। সেজন্য সরকার নিরক্ষরতা দূরীকরণ অভিযান শুরু করেছে। অভিযানে সরকারের সঙ্গে সহযােগিতা করা প্রতিটি নাগরিকের অবশ্য কর্তব্য। বস্তুত সুশিক্ষা ছাড়া সুনাগরিক গড়ে তােলা যায় না। তাই বিদ্যালয়ের সংখ্যা আরও বাড়াতে হবে এবং সেই সঙ্গে বেশি করে নৈশ বিদ্যালয় স্থাপন করে নিরক্ষরতা দূরীকরণ অভিযানকে সার্থক করে তুলতে হবে। এক্ষেত্রে, শিক্ষার্থীরা রাখতে পারে সবচেয়ে কার্যকরী অবদান এবং বলিষ্ঠ ভূমিকা। শিক্ষার্থীরা একযােগে এগিয়ে এলে সরকারের সকল প্রচেষ্টাই ফলপ্রসূ হবে বলে আমার দৃঢ় বিশ্বাস। আমাদের দেশে বেশ আগে থেকে প্রাইমারি শিক্ষাকে জাতীয়করণ করা হয়েছে। এবং উচ্চ মধ্যমিক পর্যন্ত মেয়েদের অবৈতনিক শিক্ষা চালু হয়েছে। কিন্তু শিক্ষা আরও ব্যাপক দ্রুত সম্প্রসারণের জন্য মাধ্যমিক শিক্ষাকে সকল শিক্ষার্থীর জন্য অবৈতনিক করা প্রয়ােজন। জনগণের মধ্যে যেন আরও বেশি করে সচেতনতার সৃষ্টি হয়, সেজন্য বিষয়ে বেতার এবং টেলিভিশনে বেশি করে বিজ্ঞাপন শিক্ষা সচেতনতামূলক অনুষ্ঠান প্রচার করা উচিত। সর্বোপরি ছাত্রছাত্রী, শিক্ষক, অভিভাবকসহ দেশের আপামর জনসাধারণ এগিয়ে না এলে কার্যক্রম সফল হবে না। আমাদের দেশের অধিকাংশ লােক এখনাে অশিক্ষিত' যদিও শিক্ষার হার ধীরে ধীরে বাড়ছে। তবে যেদিন আমাদের দেশ নিরক্ষরতার অভিশাপ থেকে সম্পূর্ণ মুক্ত হবে, সেদিন আমরা আর্থনীতিকভাবে স্বনির্ভর হব এবং আমাদের গণতন্ত্র অর্থবহ হবে। তাই এই মহ কর্মযজ্ঞ সার্থক করতে সকলের এগিয়ে আসা একান্তভাবে জরুরি।

আজ তাহলে পর্যন্তই থাক। আশা করি, তাড়াতাড়ি উত্তর দেবে। ভালাে থেকো। তােমার আব্বা-আম্মাকে আমার সালাম দিও। তােমার শুভ কামনা করে শেষ করছি।

ইতি,

তােমার প্রীতিমুগ্ধ

শওকত


Share This Post

Post Comments (0)



Latest Post

Suggestion or Complain

সংবাদ শিরোনাম